How to deploy a static website for free in only 3 minutes with Google Drive in Bangla


How to deploy a static website for free in only 3 minutes with Google Drive File


Fast.io কি

Fast.io ওয়েবফায়ার দ্বারা তৈরি একটি সমাধান ওয়েব কিভাবে সহজ করে তোলে। কয়েকটি শর্তে, তাদের লক্ষ্যটি আপনার জীবনকে আরও সহজে অ্যাক্সেসযোগ্য এবং পরিচালনাযোগ্য করে সহজ করে তুলতে হয়। আজ যদি আমি আপনার সাথে এই ওয়েবসাইটটি ভাগ করে নই, তবে এটি 2019 সালের শেষের দিকে এটি চালু করেছে।


এটা কিভাবে কাজ করে

এই সমাধানটি দিয়ে, আপনি আপনার ক্লাউডের সাথে সংযোগ করতে কয়েকটি ক্লিকে সক্ষম হবেন (গুগল ড্রাইভ, ড্রপবক্স ইত্যাদি), একটি ওয়েবসাইটের নাম নির্বাচন করুন এবং আপনার সামগ্রীটি স্থাপন করুন। আপনার সামগ্রী প্রস্তুত হলে, শুধুমাত্র 3 মিনিট আপনার সামগ্রী অনলাইন এবং প্রত্যেকের কাছে অ্যাক্সেসযোগ্য করার জন্য প্রয়োজন। একবার আপনার ওয়েবসাইটটি অনলাইনে থাকলে, আপনি এটি কনফিগার করতে পারেন, একটি কাস্টম ডোমেন নাম যুক্ত করতে পারেন এবং Google Analytics কে পৌঁছানোর জন্য আপনি কতজন লোক পৌঁছেছেন তা জানতে পারেন। আমি আপনাকে বলিনি, কিন্তু আপনি সোর্স ফাইলগুলি সংশোধন করার পরে পরিষেবাটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ওয়েবসাইট আপডেট করে। উদাহরণস্বরূপ, যদি আপনি আপনার সামগ্রী ভাগ করে নেওয়ার জন্য Google ড্রাইভ ব্যবহার করেন তবে একবার আপনি আপনার HTML পৃষ্ঠায় কিছু পরিবর্তন করলে এটি আপডেট করা হবে

উপলব্ধ স্টোরেজ প্রদানকারী

আমি আপনাকে উপলব্ধ স্টোরেজ প্রদানকারীর একটি তালিকা দেব যা আমি আমার নিবন্ধটি প্রকাশ করেছি:
  • GitHub
  • Dropbox
  • Google Drive
  • Box
  • Mediafire
  • OneDrive

আমরা কল্পনা করতে পারি এই তালিকাটি নতুন পরিষেবাগুলির সাথে বড় হয়ে উঠছে। আমি আপনাকে দেখাতে চেয়েছিলাম যে আপনার স্ট্যাটিক ওয়েবসাইট হোস্ট করার জন্য আপনার অনেক সম্ভাবনার আছে।

প্রতিযোগীদের

এটি অনলাইনে দ্রুত একটি স্ট্যাটিক ওয়েবসাইটের একটি সমাধান তৈরি করার একটি সমাধান তৈরি করার জন্য বিভিন্ন কোম্পানি বিদ্যমান। সবচেয়ে বিখ্যাত সমাধান GitHub পৃষ্ঠা, Heroku, এবং Netlify হয়। আমি আপনাকে দ্রুত বলছি না .ও সেরা এক, কিন্তু আমি যা পছন্দ করি তা হল একটি সহজ ওয়েবসাইটটি স্থাপনের সরলতা। আপনি যদি পাইথন ফ্লাস্ক ওয়েবসাইটের মতো আরো জটিল কিছু স্থাপন করতে চান তবে আপনি এটি Fast.io এর সাথে এটি করতে পারবেন না। এই ক্ষেত্রে, আমি অত্যন্ত Heroku ব্যবহার করে সুপারিশ। আমি আপনাকে বলেছিলাম, আমি আপনার সাথে স্বচ্ছ। এটা কিছু কাজ করতে একটি চমৎকার সেবা।

একটি স্ট্যাটিক ওয়েবসাইট কি

আপনার ওয়েবসাইটটি কীভাবে স্থাপন করা যায় তা দেখানোর আগে, আমি মনে করি এটি একটি স্ট্যাটিক ওয়েবসাইটটি সংজ্ঞায়িত করা অপরিহার্য এবং একটি গতিশীল একের সাথে পার্থক্য কী? একটি স্ট্যাটিক ওয়েবসাইট নির্দিষ্ট কন্টেন্ট সঙ্গে ওয়েব পেজ রয়েছে। আপনার পৃষ্ঠার বিষয়বস্তু HTML এ, এবং সমস্ত ব্যবহারকারী একই জিনিস দেখতে। উদাহরণস্বরূপ, আপনি এই ওয়েবসাইটের ধরনটি ব্যবহার করতে পারেন যখন আপনি আপনার ওয়েবসাইটের জন্য একটি ল্যান্ডিং পৃষ্ঠাটি করতে চান (আপনার পণ্য সম্পর্কে তথ্য সহ একটি মৌলিক পৃষ্ঠা)। একটি গতিশীল ওয়েবসাইটের সাথে প্রধান পার্থক্য স্পষ্টতই ... গতিশীল অংশ! একটি ডায়নামিক ওয়েবসাইটটি একটি ব্যবহারকারীকে ওয়েবসাইটের অনুরোধ করার সময় পৃষ্ঠাটি তৈরি করার জন্য একটি সার্ভার প্রযুক্তি ব্যবহার করে। উদাহরণস্বরূপ, আপনি আপনার ব্লগের জন্য এই ওয়েবসাইটের ধরনটি ব্যবহার করতে পারেন। প্রতিবার আপনি আপনার ডাটাবেসের একটি নতুন নিবন্ধ যোগ করতে যাচ্ছেন, ওয়েবসাইটটি এটি প্রদর্শন করবে।

এটা আপনার ওয়েবসাইট স্থাপন করার সময়

আপনি আপনার পৃষ্ঠা সবাই শেয়ার করতে প্রস্তুত? চল এটা করি! এই অংশে, আমি আপনাকে কয়েকটি ক্লিকের মধ্যে আপনার ওয়েবসাইটটি কীভাবে রাখতে হবে তা দেখাব। আমি একটি মৌলিক এইচটিএমএল পৃষ্ঠাটি ব্যবহার করতে যাচ্ছি, কিন্তু একবার আপনি বুঝতে পারছেন কিভাবে দ্রুত .ও কাজ করে, আপনি সবকিছু সংশোধন করতে পারবেন।

1) একটি index.html ফাইল তৈরি করুন

আপনি ভিতরে আপনার HTML কোড সহ একটি index.html ফাইল তৈরি করতে হবে। আমি আপনাকে কিছু সহজ সঙ্গে শুরু করার সুপারিশ করছি কারণ আপনি এটি পরে আপডেট করতে পারেন। আপনার কম্পিউটারে ফাইল সংরক্ষণ করুন।

<!DOCTYPE html>
<html>
  <head>
    <title>My Static Website</title>
  </head>
  <body>
    <h1>My Static Website</h1>
    <p>
      Hello, I'm online, and everyone can see me!
    </p>
  </body>
</html>

Index.html উদাহরণ


2) Fast.io হোমপেজে খুলুন

আপনি দ্রুত সঙ্গে শুরু করতে হবে সব .io ওয়েবসাইট খুলছে। একবার আপনি এটি করেনি, "এখন সাইন আপ করুন - এটি বিনামূল্যে!" তে ক্লিক করুন।

3) গুগল ড্রাইভ কনফিগার করুন

এই পৃষ্ঠাটি ধাপ ২ এর পরে প্রদর্শিত হয় এবং আপনি একটি স্টোরেজ প্রদানকারী নির্বাচন করতে পারেন। "গুগল ড্রাইভ" নির্বাচন করুন। আপনি যদি অন্য প্রদানকারীর সাথে একটি ওয়েবসাইট তৈরি করতে চান তবে আপনি আপনার অ্যাকাউন্ট পৃষ্ঠার মাধ্যমে তাদের যুক্ত করে এটি করতে পারেন।

ফাস্ট.ইওর কাজ করতে আপনার Google ড্রাইভ অ্যাকাউন্টে অ্যাক্সেস দরকার। তারা আপনার ওয়েবসাইটগুলি ধারণ করতে একটি "ফাস্ট.আইও" ফোল্ডার তৈরি করবে। "কানেক্ট গুগল ড্রাইভ এখন" ক্লিক করুন।

আপনার গুগল অ্যাকাউন্টটি ফাস্ট.ইওয়ের সাথে লিঙ্ক করার জন্য আপনাকে নির্বাচন করতে হবে

আপনার গুগল অ্যাকাউন্টটিকে সঠিকভাবে লিঙ্ক করার জন্য আপনাকে फाস্ট.ইওর অনুমতি দেওয়া দরকার।

আপনার অ্যাকাউন্ট প্রস্তুত, একটি পাসওয়ার্ড চয়ন করুন এবং "অ্যাকাউন্ট তৈরি করুন" এ ক্লিক করুন।

আপনার অ্যাকাউন্টটি প্রস্তুত হয়ে গেলে, "দ্রুত আপনাকে স্বাগতম!" পৃষ্ঠা প্রদর্শিত হবে। "আসুন শুরু করা যাক!" এ ক্লিক করুন।

4) আপনার ওয়েবসাইট তৈরি করুন

আপনি নিজের ওয়েবসাইট তৈরি করতে এবং এটি সবার সাথে ভাগ করে নিতে প্রস্তুত! "নতুন সাইট যুক্ত করুন" এ ক্লিক করুন।

আপনার ওয়েবসাইটের নাম নির্বাচন করুন এবং ইনপুট বাক্সে টাইপ করুন। আপনি শেষ হলে, "পরবর্তী" ক্লিক করুন।

Fast.io আপনাকে তিনটি ওয়েবসাইটের ধরন তৈরি করতে দেয়: ফাইল ভাগ করা ওয়েবসাইট, ওয়েব পেজ, বা ফাইল ব্রাউজার ওয়েবসাইট। আমাদের ক্ষেত্রে, আমরা "ওয়েব পেজ" নির্বাচন করব কারণ আমরা একটি HTML ওয়েব পৃষ্ঠা হোস্ট করতে চাই। যদি পরে আপনি কিছু নথি ভাগ করতে একটি ওয়েবসাইট তৈরি করতে চান তবে আপনাকে আপনার ড্যাশবোর্ডে ফিরে যেতে হবে, একটি নতুন তৈরি করুন এবং ফাইল ডাউনলোডগুলি নির্বাচন করুন।

একবার আপনি "ওয়েব পেজ" ক্লিক করলে, আপনাকে আপনার স্টোরেজ প্রদানকারী নির্বাচন করতে হবে। "Google ড্রাইভ" এ ক্লিক করুন।

আপনার ওয়েবসাইট URL নির্বাচন করুন এবং ইনপুট বাক্সে টাইপ করুন। আপনি শেষ হলে, "সাইট তৈরি করুন" এ ক্লিক করুন।

Fast.io - সফলভাবে তৈরি ওয়েবসাইট

আপনি এটা করেছেন! আপনার ওয়েবসাইট অনলাইন এবং আপনি নির্বাচিত URL এ উপলব্ধ। আমার ক্ষেত্রে, আপনি আমার সাইট খুঁজে পেতে পারেন

5) আপনার index.html আপলোড করুন

আপনি যদি আপনার ওয়েবসাইটটি খুলেন তবে আপনি একটি ত্রুটি লক্ষ্য করতে পারেন কারণ আপনি আপনার Google ড্রাইভে আপনার index.html ফাইল আপলোড করেননি।

এটি করার দুটি উপায়:

1) আপনার Google ড্রাইভটি খুলুন এবং Fast.io ফোল্ডারের জন্য অনুসন্ধান করুন, তারপরে আপনার ওয়েবসাইটের ফোল্ডারটি (আমার ক্ষেত্রে, "Mygogogledrivewebsite.imfast.io")।

2) ধাপ 4 সফল পৃষ্ঠায়, "আপনার Google ড্রাইভটি দেখুন" এ ক্লিক করুন।


Fast.io - আপলোড করার আগে Google ড্রাইভ

একবার আপনি এটি করেছেন, আপনার মাউস দিয়ে ডান-ক্লিক করুন এবং "ফাইল আপলোড করুন" নির্বাচন করুন। একটি নতুন উইন্ডো খোলা হবে, আপনার "index.html" ফাইলটি খুঁজুন এবং এটি নির্বাচন করুন।

Fast.io - আপলোড করার পরে Google ড্রাইভ

আপনার ওয়েবসাইটে পরিবর্তন উপস্থিত হওয়ার আগে একটু অপেক্ষা করুন।

6) উদযাপন

আপনার সমস্ত বন্ধুদের কাছে শব্দটি ছড়িয়ে দিন! আপনার ওয়েবসাইট শুধুমাত্র, এবং সবাই এটি দেখতে পারেন!



7) বোনাস

আপনি যদি অদ্ভুত হন এবং সবকিছু কনফিগার করতে চান তবে আপনি আপনার ড্যাশবোর্ডে ফিরে যেতে পারেন এবং আপনার ওয়েবসাইটে ক্লিক করতে পারেন। আপনি আপনার ওয়েবসাইটটিকে Google Analytics (দর্শকদের পরিসংখ্যান) এ লিঙ্ক করতে সক্ষম হবেন, আপনার দ্বারা ডোমেন নাম পরিবর্তন করুন (উদাহরণস্বরূপ, mywebsite.com), এবং আরো অনেক কিছু!

উপসংহার

আপনি এই নতুন সেবা সম্পর্কে কি মনে করেন? আপনি এটা দ্রুত এবং সহজ খুঁজে পেয়েছেন? যদি আপনি এটি পছন্দ করেন তবে এই নিবন্ধটি শেয়ার করে দিন। Twitter এবং Instagram আমাকে অনুসরণ করে আমাদের সামগ্রীটি মিস করবেন না।